অফবিট

ছিল না টিউশন নেওয়ার সামর্থ্য, ছাগল চড়িয়ে ছেলেকে আইপিএস বানালেন মা!

 

ভারতের ইউপিএসসি পরীক্ষাকে সবচেয়ে কঠিন পরীক্ষাগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হয়। প্রতিবছর লাখ লাখ ছেলেমেয়ে এই পরীক্ষায় অংশগ্রহণ করে, কিন্তু উত্তীর্ণ হওয়ার সুযোগ পায় মাত্র কয়েকজন। এমন পরিস্থিতিতে অতিদরিদ্র পরিবার থেকে আসা পরীক্ষার্থীদের জন্য এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আরও কঠিন হয়ে পড়ে।বিশাল মুখার্জি এমনই একজন তরুণ, যিনি অতিদরিদ্র পরিবারের সন্তান হয়েও একক চেষ্টায় ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে IPS অফিসার হয়েছেন। তার এই সাফল্য শুধুমাত্র তার নিজের পরিশ্রমের ফসল নয়, বরং তার মায়ের কঠোর পরিশ্রমের ওপর ভিত্তি করে গড়ে ওঠা।

বিশাল মুখার্জি পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার একটি প্রত্যন্ত গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা একজন দিনমজুর এবং মা একজন গৃহিণী। বিশালের পরিবারের আর্থিক অবস্থা খুবই খারাপ ছিল। তাদের সংসার চালানোর জন্য বিশালের মাকে ছাগল চড়াতে হত।

বিশাল মাধ্যমিক পাশ করার পর স্থানীয় একটি কলেজে ভর্তি হন। তারপর তিনি ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য কলকাতায় চলে যান। ইঞ্জিনিয়ারিং পড়াশোনা শেষ করার পর তিনি রিলায়েন্সে চাকরি নেন।কিন্তু বিশালের শিক্ষক গৌরী শংকর তাকে ইউপিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য উৎসাহিত করেন। বিশালও তার শিক্ষকের কথায় রাজি হন এবং চাকরি ছেড়ে ইউপিএসসি প্রস্তুতি শুরু করেন।

ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতির জন্য বিশালের কাছে অর্থের অভাব ছিল। তার শিক্ষক গৌরী শংকর তাকে আর্থিক সহায়তা করেন। বিশালের বাবা-মাও তাকে সারাক্ষণ উৎসাহিত করতেন।
বিশালের কঠোর পরিশ্রমের ফলে তিনি একক চেষ্টায় ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তার এই সাফল্যে তার মা, শিক্ষক ও বাবা-মা খুবই খুশি হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.