অফবিট

ভারতের এই স্টেশনের মালিক ব্রিটেন, আজও প্রতি বছর দিতে হয় মোটা টাকা! জানতেন কি?

 

এশিয়ার বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্কই নয়, একক ব্যবস্থাপনার অধীনে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্কও বটে। কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত সারা ভারতে অসংখ্য ট্রেন চলাচল করে, যা দেশের বিভিন্ন প্রান্তকে সংযুক্ত করে।

ভারতীয় রেল একটি পাবলিক রেলওয়ে পরিষেবা যা ভারত সরকার দ্বারা পরিচালিত হয়। বর্তমানে প্রায় ১.৪ মিলিয়ন কর্মচারী এই বিশাল ব্যবস্থা পরিচালনার সাথে যুক্ত, যা ভারতকে অন্যতম বৃহত্তম নিয়োগকর্তা করে তোলে।

ভারতীয় রেলওয়ের ইতিহাস বেশ সমৃদ্ধ। ১৮৫৩ সালে বোম্বে (মুম্বাই) ও Thane (থানে) এর মধ্যে প্রথম যাত্রীবাহী ট্রেন চলাচলের মাধ্যমে এর যাত্রা শুরু হয়। এরপর থেকে, রেলওয়ে দ্রুত বিকশিত হয়েছে এবং আজ এটি ভারতের অর্থনীতি ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ভারতীয় রেলওয়ে শুধুমাত্র যাত্রীবাহী পরিষেবা প্রদান করে না, বরং মালবাহী পরিষেবাও প্রদান করে। এটি দেশের মোট মাল পরিবহনের প্রায় ৩৫% বহন করে।

কিন্তু জানলে অবাক হবেন ভারতীয় রেলওয়ের একটি স্টেশনের জন্য আজও ব্রিটেন কে টাকা দেয় ভারত সরকার। ১৯৫২ সালে ব্রিটিশ রেলওয়ে জাতীয়করণ করা হলে, শুধুমাত্র এই লাইনটি ওই ব্রিটিশ কোম্পানির কাছ থেকে কেনা হয়নি। ১৯ শতকে ট্র্যাক স্থাপনকারী ওই কোম্পানি এখনও এই রেলপথের রক্ষণাবেক্ষণর দায়িত্বে রয়েছে৷ আর ভারত এখনও এখানে ট্রেন লাইন ব্যবহারের জন্য ব্রিটিশদের এক কোটি টাকা দেয়। এটি হলো মহারাষ্ট্রের জবতমাল স্টেশন। পরবর্তীকালে বিভিন্ন সময়ে কেন্দ্রীয় সরকার এটিকে অধিগ্রহণ করার জন্য প্রস্তাব দিলেও তা বাস্তবায়িত হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.