অফবিট

পড়াশোনা জানেন না মা, কিন্তু তা সত্ত্বেও চার সন্তানকে বানিয়েছেন আইএএস-আইপিএস!

 

প্রতাপগড়ের একটি মিশ্র পরিবারের চার ভাইবোন হলেন যোগেশ, ক্ষমা, মাধুরী ও লোকেশ। তাদের বাবা অনিল প্রকাশ মিশ্র একজন গ্রামীণ ব্যাংকের ম্যানেজার। মা ঝুমা রানী একজন গৃহিণী। পরিবারের আর্থিক অবস্থা মোটেও ভালো ছিল না। চার ভাইবোনকে একই ঘরে থাকতে হতো। কিন্তু এই প্রতিকূলতাকে জয় করে তারা সবাই সরকারী অফিসার হয়েছেন।

যোগেশ সবচেয়ে বড় ভাই। তিনি লালগঞ্জের একটি স্কুলে পড়াশোনা করেন। পরে তিনি মতিলাল নেহরু ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। চাকরির পাশাপাশি তিনি UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নেন। ২০১৩ সালে তিনি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইএএস অফিসার হন।

ক্ষমা মেজো বোন। তিনি লালগঞ্জের একটি কলেজে পড়াশোনা করেন। পরে তিনি এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। চাকরির পাশাপাশি তিনি UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নেন। ২০১৪ সালে তিনি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইপিএস অফিসার হন।

মাধুরী সেজো বোন। তিনি লালগঞ্জের একটি কলেজে পড়াশোনা করেন। পরে তিনি এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। চাকরির পাশাপাশি তিনি UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নেন। ২০১৫ সালে তিনি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঝাড়খণ্ড ক্যাডারের একজন আইএএস অফিসার হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.