ভারত

দ্বিতীয় দফায় শুরু হচ্ছে “ভারত জোড়ো যাত্রা”, জানুন বিস্তারিত!

 

গত বছর দক্ষিণ থেকে উত্তরে পদযাত্রা করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এবার তিনি পূর্ব থেকে পশ্চিমে পদযাত্রার পরিকল্পনা করছেন। কংগ্রেস সূত্রে জানা গেছে, জানুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে উত্তর-পূর্ব ভারত থেকে শুরু হবে এই যাত্রা।

রাহুলের দ্বিতীয় দফার “ভারত জোড়ো যাত্রা ২.০” পুরোপুরি পায়ে হেঁটে হবে না। কিছুটা পায়ে হাঁটা, কিছুটা গাড়িতে যাত্রা হবে। পথে ছোট-বড় জনসভাও করবেন তিনি। বিশেষ গুরুত্ব পাবে উত্তরপ্রদেশ, বিহার, মহারাষ্ট্রের মতো রাজ্য।

দ্বিতীয় দফার “ভারত জোড়ো যাত্রা” শুরুর আগেই মহারাষ্ট্রে বড় রাজনৈতিক কর্মসূচি পালন করছে কংগ্রেস। ২৮ ডিসেম্বর কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস। সে দিন নাগপুরে জনসভা করবে কংগ্রেস। দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গের সঙ্গে রাহুল, সনিয়া ও প্রিয়ঙ্কা গান্ধী— তিন সদস্যই নাগপুরের জনসভায় হাজির হবেন। কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সমস্ত সদস্য, মুখ্যমন্ত্রী, পরিষদীয় দলনেতারাও নাগপুরের জনসভায় যোগ দেবেন।

ওই জনসভা থেকেই রাহুল কেন্দ্রের ক্ষমতা থেকে বিজেপিকে হঠানোর ডাক দিতে চান বলে দলীয় সূত্রের খবর। প্রসঙ্গত, ১৯২০ সালে কংগ্রেসের নাগপুর অধিবেশন থেকেই মহাত্মা গান্ধী স্বাধীনতা আন্দোলনে কংগ্রেসের প্রধান মুখ হিসেবে উঠে এসেছিলেন। তাই নাগপুরের বিশেষ গুরুত্ব রয়েছে কংগ্রেসের কাছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.