পশ্চিমবঙ্গ

কলকাতা পুলিশের বাজেটে বাড়ানো হল বন্দিদের খাবারের বরাদ্দ, নিয়মিত মিলবে মাছ-মাংস!

 

কলকাতা পুলিশের লক আপে থাকা বন্দীদের জন্য এবার থেকে মাছ দেওয়া হবে। এর আগে সরকারি নিয়ম মেনে মাছ দেওয়া হত, কিন্তু মাছের কাঁটা নিয়ে সমস্যা হওয়ায় ২০১৪ সালে তা বন্ধ করে দেওয়া হয়। এবার লক আপে বন্দিদের জন‌্য খাবারের বরাদ্দের টাকা বাড়ানো হয়েছে। এরপর বন্দিদের মেনুতে ফের মাছ ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছেন লালবাজারের কর্তারা।

এতদিন বিভিন্ন থানা, এসটিএফ ও লালবাজারের সেন্ট্রাল লক আপে থাকা একেকজন বন্দির জন‌্য বরাদ্দ ছিল ৪৫ টাকা। এবার সেই টাকা বাড়িয়ে ৭৩ টাকা ৫০ পয়সা করা হয়েছে। লালবাজারের এক কর্তার মতে, ওই কম টাকার মধ্যে প্রতিনিয়ত মাছ দেওয়া খুব সহজ ব‌্যাপার নয়। তার উপর কাঁটার সমস‌্যা ছিলই। কিন্তু রাজ‌্য সরকার বহু আগেই মাছ বরাদ্দ করেছিল বন্দিদের জন‌্য। তাই মাছের ব‌্যাপারটা খুব নতুন, এমন নয়। তার উপর প্রত্যেকটি জেলের বন্দিদেরই সপ্তাহে দু’দিন মাছ দেওয়া হয়।

লালবাজারের নির্দেশ অনুযায়ী, বন্দিদের মধ‌্যাহ্নভোজনের মেনুতে থাকবে ভাত, রুটি, ডাল, সবজি, মাছের ঝোল। যে বন্দি মাছ খাবে না, তার বদলে তাকে দেওয়া হবে ফল বা সুষম খাদ‌্য। একই মেনু নৈশভোজনেও।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মানবাধিকার কর্মীরা। তারা মনে করেন, বন্দিদেরও স্বাস্থ্যকর খাবার পাওয়ার অধিকার রয়েছে। মাছ একটি পুষ্টিকর খাবার, তাই এটি বন্দিদের স্বাস্থ্যের জন্য ভালো হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.