পশ্চিমবঙ্গ

আরো এগিয়ে দেওয়া হলো গরমের ছুটি! ছাত্র-ছাত্রীদের গরমের হাত থেকে বাঁচাতেই এই সিদ্ধান্ত

 

 

তীব্র গরমের দাপটে এগিয়ে আনা হচ্ছে পশ্চিমবঙ্গের স্কুলগুলোতে গরমের ছুটি। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, আগামী সোমবার, ২২ এপ্রিল থেকেই রাজ্যের সকল সরকারি ও বেসরকারি স্কুলে গরমের ছুটি শুরু হয়ে যাবে। মঙ্গলবার নবান্নে শিক্ষামন্ত্রীরসভাপতিত্বে একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি বিরাজ করছে। রবিবার পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। স্কুলপড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের পক্ষে এই তীব্র গরমে নিয়মিত স্কুলে যাওয়া আসা করা কষ্টকর হয়ে পড়েছে। তাই ছাত্রছাত্রীদের স্বাস্থ্যের কথা বিবেচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ছুটি এগিয়ে আনার।এখনও পর্যন্ত স্কুলের গরমের ছুটি কবে পর্যন্ত চলবে তা নির্ধারিত হয়নি। তবে মনে করা হচ্ছে, মে মাসের শুরুতেই আবার স্কুল খুলে যাবে। তবে, মে মাসেও যদি গরমের প্রকোপ অব্যাহত থাকে, তাহলে ছুটি আরও বাড়ানোর সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না।

এদিকে, রাজ্যের শিক্ষক সংগঠন বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানিয়েছে যাতে ২২ এপ্রিল থেকেই স্কুলে ছুটি দেওয়া হয়। তাদের আবেদনে উল্লেখ করা হয়েছে যে, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২২ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলতে পারে। তাই ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।উল্লেখ্য, গত মঙ্গলবার গরমের কারণে রাজ্যে তিন জনের মৃত্যু হয়েছে। এই ঘটনাগুলোও শিক্ষক সংগঠনের আবেদনে উল্লেখ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.