অফবিট

প্রথমবার ইউপিএসসি পরীক্ষা দিয়েই আইএএস হয়ে তাক লাগিয়ে দেয় অটোচালকের ছেলে! ইনি ভারতের সর্বকনিষ্ঠ আইএএস

ছোটবেলা থেকেই দরিদ্র পরিবারে বেড়ে ওঠা আনসার শেখ। আর্থিক সমস্যার কারণে এক সময় তার পড়াশোনা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। কিন্তু তিনি হাল ছাড়েননি, নিজের স্বপ্নপূরণের জন্য অবিচল ছিলেন। পরিশ্রম আর দৃঢ় মনোবলের জোরে তিনি মাত্র ২১ বছর বয়সে ভারতের সর্বকনিষ্ঠ আইএএস অফিসার হন। আনসার ছোটবেলা থেকেই মেধাবী ছাত্র ছিলেন। দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় তিনি ৯১ শতাংশ নম্বর পান। পরবর্তীতে পুনের ফার্গুসন কলেজ থেকে ৭৩ শতাংশ নম্বর নিয়ে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন।

কিন্তু আর্থিক সমস্যার কারণে আনসারের পড়াশোনা চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। একসময় তার পরিবার তাকে পড়াশোনা ছেড়ে দিতে বলে। কিন্তু শিক্ষকদের অনুরোধে আনসার পড়াশোনা চালিয়ে যান। সিভিল সার্ভিস পরীক্ষার প্রস্তুতির জন্য আনসার টানা তিন বছর প্রতিদিন ১২ ঘন্টা করে পড়াশোনা করেন। তিনি ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতির জন্য কোচিং নেন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি তার আর্থিক অবস্থার কথা বিবেচনা করে তার কোচিং ফি ছাড় দেয়।

বহু মেধাবী ছাত্র বছরের পর বছর চেষ্টা করেও সিভিল সার্ভিস পরীক্ষায় সফল হতে পারেন না। কিন্তু আনসার প্রথমবার পরীক্ষা দিয়েই ৩৬১তম স্থান অর্জন করেন। তিনি মাত্র ২১ বছর বয়সে দেশের সর্বকনিষ্ঠ আইএএস অফিসার হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.