বিনোদনপশ্চিমবঙ্গবাংলাদেশ

বাংলার গান চুরি করেই পেট চালাচ্ছে বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রি!

 

প্রায় এক বছর আগে মুক্তি পায় মেজবাউর রহমান সুমন পরিচালিত ছবি ‘হাওয়া’, তা নিয়ে চর্চা ছিল তুঙ্গে। ওপার বাংলার এই ছবিতে সারা ফেলতে সক্ষম হয় এপারেও। ছবির সাথে জনপ্রিয় হয় ছবির গানগুলিও। ‘আটটা বাজে দেরি করিস না’ থেকে শুরু করে ‘সাদা সাদা কালা কালা’-র গানও দর্শকের মনে জায়গা করে নিয়েছিল। এবার সেই গানটি ঘিরে গড়ে ওঠে বিতর্ক।

সম্প্রতি ভারতীয় গণনাট্য সংঘের শাখা থেকে একটি দাবি পত্র জারি করা হয়। এই দাবিপত্র অনুসারে জনপ্রিয় ‘আটটা বাজে দেরি করিস না গানটি’ বীরভূমের এক ৮১ বছরের শিল্পী মনিরুদ্দিন আহমেদের লেখা ও সুর করা। এই সংগঠনের পক্ষ থেকে জানানো হয় যে ১৯৮৬ সালে মনিরুদ্দিন আহমেদ এই গানটি লেখেন। অভিযোগ করেন যে প্রায় ৪০ বছর পর হাওয়া মুভিতে এই গানটি ব্যবহার করা হলেও মনিরুদ্দিন কে কোন কৃতিত্ব দেওয়া হয়নি। গানটি এক শিল্পীর কাছ থেকে চুরি করা হয় বলে দাবি করেন এই সংগঠন।

বিশ্বজিৎ দাস ভারতীয় গণনাট্য সংঘের পক্ষ থেকে জানান যে, এখনো পর্যন্ত তারা নির্মাতা সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেননি। তবে সোশ্যাল মিডিয়ার সাহায্যে সেই শিল্পীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছে, কিন্তু তাদের পক্ষ থেকে এখনো কোনো উত্তর আসেনি বলেই জানা যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.