বিনোদন

১৮৯ বছরে পা দিল অরিন্দম শীলের বাড়ির জগদ্ধাত্রী পুজো! জানুন এই পুজোর ইতিহাস

 

কলকাতার টলিউড পরিচালক অরিন্দম শীলের পরিবারের ১৮৯ বছরের পুরনো জগদ্ধাত্রী পুজো চলতি বছর ১৯০-এ পা দিল। মঙ্গলবার (২২ নভেম্বর) পুজোর দিন সকাল থেকেই ব্যস্ত সময় কাটিয়েছেন অরিন্দম। ধুতি-পাঞ্জাবি পরে নিজের বাড়ির পুজোর মণ্ডপে হাজির হন তিনি।

পুজোর সব আয়োজন সামলাতে দেখা গেল পরিচালককেই। কখনও দেবীকে মালা পরাচ্ছেন তিনি, কখনও আবার অতিথি আপ্যায়নের ব্যস্ততা। পরিচালকের অত্যন্ত কাছের মানুষ ছিলেন প্রয়াত পোশাকশিল্পী শর্বরী দত্ত। তাঁর স্টুডিয়ো থেকেই তাই জগদ্ধাত্রী পুজোর ধুতি ও পাঞ্জাবি এসেছে অরিন্দমের জন্য।

লাল পাঞ্জাবি ও লাল পাড় সাদা ধুতিতে সেজেছেন তিনি। কথায় কথায় পরিচালক জানান, কৃষ্ণনগরের জগন্নাথ প্রামাণিকের হাতে জীবন্ত হয়েছেন দেবী। আগে কলেজ স্ট্রিটের বাড়িতে হত শীল পরিবারের এই পুজো। এখন জায়গা বদল হয়ে পুজো উঠে এসেছে বহুতলে।

অরিন্দম শীল বলেন, “আমার পরিবারের এই পুজো ১৮৯ বছরের পুরনো। প্রতি বছরই আমরা এই পুজো ঘটা করে পালন করি। এবারও সেই ঐতিহ্য বজায় রেখেছি। পুজোর জন্য আমরা অনেক দিন আগে থেকেই প্রস্তুতি শুরু করি। পুজোর দিন সকাল থেকেই আমার পরিবারের সদস্যরা মিলে পুজোয় অংশগ্রহণ করি। পুজোর পর আমরা অতিথিদের আপ্যায়ন করি। এই পুজো আমাদের পরিবারের কাছে খুবই গুরুত্বপূর্ণ।”

এদিকে, কলকাতায় অন্যান্য জায়গাতেও জগদ্ধাত্রী পুজোর আয়োজন চলছে। বিশেষ করে চন্দননগর, কৃষ্ণনগরের মতো জায়গাগুলিতে এই পুজো ঘিরে বিশেষ উৎসবের আমেজ দেখা যায়। তিথি মেনে ঘটা করে এই পুজো পালন করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Adblock Detected

Please Turn Off Your Ad Blocker.